January 20, 2022

মুক্ত বাংলা সংবাদ

সবার আগে সঠিক খবর

বরিশালের চরমোনাই ৮ই ডিসেম্বর মাহফিলের প্রস্তুতি

বিশ্বের বড় বড় কয়েকটি জন সমাগমের মধ্যে তৃতীয় তম বড় ইসলামী জমায়েত অনুষ্ঠিত হয় বরিশালের চরমোনাইতে। ২০২১ সালের ডিসেম্বর মাসের ৮ তারিখ থেকে বরিশালের চরমোনাই ময়দানে শুরু হতে যাচ্ছে অগ্রহায়নের ঐতিহাসিক বার্ষিক মাহফিল। ৮, ৯ ও ১০ ডিসেম্বর তিনদিন ব্যাপি এ মাহফিল চলবে। ১১ ডিসেম্বর আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হবে বার্ষিক এই মাহফিল।

ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে বিশাল মাঠ। বছরে দুটি মাহফিল হয় চরমোনাইতে। অগ্রহায়নে এ মাহফিলের চেয়ে ফাল্গুনের মাহফিলটি কয়েক গুন বড় হয়। লাখ লাখ মুসল্লির অংশগ্রহণের মধ্য দিয়েই অগ্রাহায়নের মাহফিল ৮ ডিসেম্বর (২০২১) চরমোনাই পীর, ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম-এর উদ্বোধনী বয়ানের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে শুরু করবেন।

মাহফিলে অংশ নেবেন দেশ-বিদেশের শীর্ষ আলেমরা। চরমোনাই মাহফিলে দেশের বিভিন্ন এলাকা থেকে মুসল্লিদের আগমন ঘটে। দেশের বাইরে থেকেও বিপুল সংখ্যক মুসল্লি অংশগ্রহণ করেন। মুসল্লিদের জন্য নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় পুলিশ-র‌্যাব ছাড়াও নিজস্ব ব্যবস্থাপনায় প্রায় কয়েক হাজার স্বেচ্ছাসেবক (মুহজাহিদ) কাজ করে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রস্তুত রাখা হয় হাই ভোল্টেজ অটো জেনারেটর। আগত মুসল্লিদের স্বাস্থ্যসেবায় বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে একটি হাসপাতালও রয়েছে চরমোনাই ময়দানে।