December 4, 2021

মুক্ত বাংলা সংবাদ

সবার আগে সঠিক খবর

এবার ভারতে ‘গরু মন্ত্রণালয়’ গঠন!

ভারতের মধ্যপ্রদেশে গরুর রক্ষণাবেক্ষণ ও কল্যাণে এই প্রথম গরুর জন্য আলাদা মন্ত্রিসভা গঠন করা হয়েছে। সে মন্ত্রিসভার নাম দেয়া হয়েছে ‘কাউ ক্যাবিনেট’ বা ‘গরু মন্ত্রণালয়’!

গেল সপ্তাহে এই মন্ত্রিসভা গঠন করেন মধ্যপ্রদেশের ক্ষমতাসীন বিজেপির মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। অভিনব এই মন্ত্রিসভা রাজ্য সরকারের বেশ কয়েকটি বিভাগ নিয়ে গঠিত হয়েছে।
ইতোমধ্যে ‘গরু মন্ত্রিসভার’ একটি বৈঠকও অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

ভারতীয় এই সংবাদমাধ্যম জানায়, গত রোববার আগার মালওয়া জেলায় অনুষ্ঠিত এক জনসভায় মুখ্যমন্ত্রী শিবরাজ সিং বলেছেন, মধ্যপ্রদেশ সরকার রাজ্যজুড়ে গরুর রক্ষণাবেক্ষণে অতিরিক্ত তহবিল তৈরির জন্য কর আরোপের পরিকল্পনা করছে।
তিনি বলেন, দক্ষ ও স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ও স্বনির্ভর গোষ্ঠীর সহায়তায় সরকার এসব গোশালা পরিচালনা করবে। এ জন্য প্রয়োজনে অতিরিক্ত অর্থ সংগ্রহ করা হবে।
তিনি আরও বলেন, গো-মাতার (গরু) কল্যাণ ও গোশালা তৈরির জন্য সামান্য কর বসানো হবে। আমরা সকালে প্রথম রুটি গরুকে খাওয়াই এবং রাতে শেষ রুটি দিই কুকুরকে। তাই গরুর জন্য কিছু অর্থ মানুষের কাছ থেকে নেয়া হতে পারে।
এর আগে ভার্চুয়াল এক বৈঠকে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও কাউ কেবিনেটের সহকর্মীরা গরুভিত্তিক অর্থনীতি বৃদ্ধিতে রাজ্যজুড়ে একটি গবেষণাকেন্দ্র গড়ে তোলার সিদ্ধান্ত নেন।
এ সময় তিনি অপুষ্টি কমাতে বাচ্চাদের খাবারে গরুর দুধের সঙ্গে ডিমের প্রতিস্থাপনের ওপরও জোর দেন।
সূত্রঃ সময়নিউজ
/মুক্তবাংলা সংবাদ